সোমবার, ১৩ ডিসেম্বর, ২০১০

'সাইকেল চালনা শুক্রাণু স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে'

নিয়মিত সাইকেল চালালে পুরুষের শুক্রাণু স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হতে পারে। বোস্টন ইউনিভার্সিটি পরিচালিত এক গবেষণায় এমন আভাসই পাওয়া গেছে।

গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ ব্যায়ামের সাথেই শুক্রাণুর পরিমাণ অথবা মানের তেমন কোনো সম্পর্ক নেই। কিন্তু যেসব পুরুষ সপ্তাহে কমপক্ষে পাঁচ ঘণ্টা সাইকেল চালান তাদের শুক্রাণুর পরিমাণ ও সক্ষমতা কম পাওয়া গেছে।

গবেষক দলের প্রধান লোরেন ওয়াইস জানিয়েছেন, প্রতিযোগিতামূলক সাইকেল চালনার সাথে জড়িত ক্রীড়াবিদদের ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে, তাদের পুরুষাঙ্গে অথবা মূত্রঘটিত সমস্যা রয়েছে।

তবে তিনি সতর্ক করে বলেছেন, নিয়মিত সাইকেল চালানো শুক্রাণুর সমস্যা সৃষ্টি করে এমন কথা নিশ্চিতভাবে বলার সময় এখনো আসেনি।

২ হাজার ২শ' পুরুষের ওপর পরিচালিত এই গবেষণায় দেখা গেছে যারা ব্যায়াম করেন না তাদের তুলনায় যারা নিয়মিত ব্যায়াম করেন, এমনকি কঠিন ব্যায়ামও করেন তাদের শুক্রাণুর পরিমাণ ও মানে তেমন কোন সমস্যা নেই ।

কিন্তু গবেষকেরা যখন ব্যায়ামের ধরন অনুযায়ী অনুসন্ধান চালান দেখতে পান, সপ্তাহে কমপক্ষে পাঁচ ঘণ্টা যারা সাইকেল চলিয়েছেন তাদের শুক্রাণুর পরিমাণ ও কার্যক্ষমতা হ্রাস পেয়েছে।

যারা নিয়মিত ব্যায়াম করেন না এমন পুরুষের মধ্যে ২৩ শতাংশের শুক্রাণুর পরিমাণ কম পাওয়া গেছে। আর সপ্তাহে পাঁচ ঘণ্টা যারা সাইকেল চালিয়েছেন তাদের ক্ষেত্রে এই হার ৩১ শতাংশ।

'ফার্টাইলিটি অ্যান্ড স্টেরিলিটি' জার্নালে এ গবেষণাটি প্রকাশিত হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন