শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০১১

হৃদরোগের বিকল্প চিকিৎসা

হার্টের ব্লকেজের বিকল্প চিকিৎসা একদিকে সফলতা অর্জন করছে, অন্যদিকে এ নিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। যদিও করোনারি আর্টারি ব্লকেজের চিকিৎসা পদ্ধতি এনজিওপ্লাস্টি ও বাইপাস সার্জারি, কিন্তু বাইপাস সার্জারি অনেক ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ। কাটাছেঁড়া ছাড়া হৃদরোগের বিকল্প চিকিৎসা ঝুঁকিহীন এবং তাতে সাফল্যের ইতিহাসও রয়েছে হৃদরোগের অনেক আধুনিক চিকিৎসা এখন বিশ্বব্যাপী ব্যাপক প্রসার লাভ করেছে। কিন্তু এনজিওপ্লাস্টি ও বাইপাস অপারেশনসহ এসব চিকিৎসা ব্যয়বহুলও বটে। এছাড়া ওষুধের পেছনেও হৃদরোগীদের খরচ খুব একটা কম নয়। আর এসব ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া তো আছেই। তাই হৃদরোগ প্রতিরোধ ও নিরাময়ে মেডিটেশন এবং লাইফস্টাইলভিত্তিক বিকল্প চিকিৎসা পদ্ধতি এখন জনপ্রিয় একটি মাধ্যম। আমেরিকার ডা. ডিন অরনিশের চিকিৎসা পদ্ধতি অনুসরণ করে খাদ্যাভ্যাস পরিবর্তন, ব্যায়াম ও মেডিটেশনের মাধ্যমে হাজারও হৃদরোগী অপারেশন ও এনজিওপ্লাস্টি ছাড়াই সুস্থ হয়ে উঠেছেন।
'বাইপাসিং বাইপাস সার্জারি' বইয়ে ডা. অ্যালমার ক্র্যান্টন একজন হার্ট-সার্জন হয়েও বিনা অপারেশনে এই চিলেশন থেরাপির গুণগান গেয়েছেন। আমেরিকার জন এফ কেনেডি মেডিকেল সেন্টারের কার্ডিওভাসকুলার সার্জারির প্রধান রালক লেফ এমডি এমএস চিলেশন থেরাপির মাধ্যমে তার সার্জারি অনুপযুক্ত এক আত্মীয়কে এই চিলেশন থেরাপি দেওয়ার পর অবস্থার উন্নতি হওয়ায় চিলেশন থেরাপি সম্বন্ধে জানা ও ফল লাভের পর এখন তিনি খুব ঘনঘনই তার রোগীদের বাইপাস সার্জারি না করে এই চিলেশন পদ্ধতি গ্রহণের পরামর্শ দিচ্ছেন। কারণ এতে কোনো ঝুঁকি নেই। আর উপকারের দিক দিয়ে বিচার করতে গেলে বাইপাস সার্জারির তুলনায় এই থেরাপির গুণ কোনো অংশে কম নয়।
নেদারল্যান্ডসের ইন্টারন্যাশনাল বায়োমেডিকেল সেন্টারের কার্ডিয়াক সার্জন ও ডিরেক্টর পিটার জে ভান্ডের স্কার মন্তব্য করেছেন, 'কার্ডিয়াক সার্জন হিসেবে ক্যারিয়ারের শুরুতে আমি এই থেরাপি সম্পর্কে জানতাম। ঝুঁকি কমানোর জন্য এখন আমি প্রায়ই অপারেশন পরিহার করি এবং তার বদলে আমার রোগীদের চিলেশন থেরাপি দিয়ে থাকি। আমরা এখানে হৃদরোগের বিকল্প চিকিৎসার কার্যকারিতা এবং যুক্তিপ্রমাণ তুলে ধরার চেষ্টা করব।
আমাদের অভিজ্ঞতায় আমরা দেখেছি, এনজিওপ্লাস্টি বা বাইপাস সার্জারি করার জন্য অনেক রোগীকে অনুপযুক্ত ঘোষণা করা হয়। তাহলে কি তারা বিকল্প চিকিৎসার উপায় অনুসন্ধান না করে মৃত্যুর অপেক্ষা করবেন? আবার এমনও বহু রোগী আছেন, যাদের এনজিওপ্লাস্টি করার পরও আবার ব্লকেজ ধরা পড়েছে। সে ক্ষেত্রে এনজিওপ্লাস্টির ওপর কি তারা কিছুটা আস্থা হারিয়ে ফেলবেন না? এই লেখা যারা পড়ছেন তাদের অনেকেরই আশপাশে এমন রোগী রয়েছেন, যাদের বাইপাস সার্জারি করার পরও পুনরায় ব্লকেজ ধরা পড়েছে। সে ক্ষেত্রে সমাধান কী হবে? সত্যি বলতে কী, এনজিওপ্লাস্টি করাতে গিয়ে ফেইলিওরের ঘটনাও ঘটে থাকে। আবার এনজিওপ্লাস্টি বা বাইপাস সার্জারি করাতেও অনেকে ভয় পান; কিন্তু মৃত্যুঝুঁকি থেকে বাঁচার জন্য চিকিৎসা করানো ছাড়া তো কোনো বিকল্প নেই। সে জন্যই বলা হয়েছে বিকল্প চিকিৎসার কথা। হৃদরোগীদের ক্ষেত্রে প্রথাগত চিকিৎসা করানো এবং না করানো_ উভয় ক্ষেত্রে যেসব অপশন নিয়ে আমরা এখানে কথা বললাম, তার প্রত্যেকটির জলজ্যান্ত প্রমাণ রয়েছে।
ইসিপি থেরাপি ইউএস এফডিএ স্বীকৃতিপ্রাপ্ত। বর্তমানে আমেরিকা ও ভারতসহ বিশ্বের অধিকাংশ দেশেই নামকরা হাসপাতালে এই ইসিপি পদ্ধতি চলছে। চিলেশন থেরাপির আমেরিকায় প্রায় ১ হাজার ৫০০ সেন্টার। ভারতের শুধু মহারাষ্ট্রেই ৪৫টির মতো, অন্যান্য প্রদেশে তো আছেই। তাছাড়া কানাডা ও ইউরোপের সব দেশসহ সিঙ্গাপুর, জাপান, কোরিয়াসহ প্রায় দেশেই এ চিলেশন পদ্ধতি চলছে।
চিলেশন থেরাপি ও ইসিপি মেশিনের চিকিৎসা ছাড়াও হৃদরোগের বিকল্প চিকিৎসায় গুরুত্বপূর্ণ হলো মেডিটেশন, প্রাণায়াম, যোগব্যায়াম, নিউরোবিক্স, আকোপ্রেসার এবং খাদ্যাভ্যাসের পরিবর্তন। ধাপে ধাপে এর সব পদ্ধতি গ্রহণ করলে হৃদরোগের যে ব্যাপক উন্নতি ঘটে, তার প্রচুর প্রমাণ রয়েছে। সম্মিলিতভাবে এই চিকিৎসা পদ্ধতিকে হলিস্টিক চিকিৎসা বলা হয়। সুখবর হলো বাংলাদেশেও এখন এই চিকিৎসা সহজলভ্য।

1 টি মন্তব্য:

  1. আপনাদেরকে ধন্যবাদ আমাদের মত দিশেহীন মানুষের কাছে এটাই অনেক গুরুত্বপূর্ন চিকিৎসা,
    যদি ব্লক ছাড়ানো এমন কোন চিকিৎসা আপনাদের কাছে থেকে থাকে তাহলে
    জানান...............

    উত্তরমুছুন