শনিবার, ১৪ জানুয়ারী, ২০১২

দাঁত তোলা যখন বিপজ্জনক

চিকিৎসা বিজ্ঞানের আধুনিক ধারণায় 'দাঁত তোলা' একটি দুর্ভাগ্যজনক এবং ধ্বংসাত্মক চিকিৎসা পদ্ধতি। বিশ্বব্যাপী প্রযুক্তিগত উৎকর্ষতা এবং গবেষণালব্ধ জ্ঞানের বাস্তবিক প্রয়োগ এতটাই অগ্রসরমান যে, দাঁতের ফিলিং, রুটক্যানাল, পাল্প ক্যাপি, পাল্পোটমি, এপেক্সিফিকেশন, এপেক্সোজেনেসিস ইত্যাদি আধুনিক পদ্ধতি অনুসরণ করলে দাঁত তোলার প্রয়োজন হয় না। তথাপি ক্ষেত্রবিশেষে রোগাক্রান্ত দাঁত চিকিৎসার প্রয়োগে ব্যর্থতার কারণেও দাঁত তোলার প্রয়োজন দেখা দেয়।

তবে দাঁত তোলাকে যত হালকা করেই দেখা হোক না কেন মনে রাখতে হবে, এটি একটি 'অপারেশন'। সুতরাং শরীরের যে কোনো অপারেশনের জন্যই যেমন পূর্বপ্রস্তুতি প্রয়োজন, তেমনি দাঁত তোলার ক্ষেত্রেও তা অপরিহার্য। কিন্তু এ কথাটি আমরা অনেকেই বুঝতে চাই না। অসহ্য যন্ত্রণাকাতর রোগী যেমন তাৎক্ষণিক মুক্তির জন্য দাঁত তোলা ছাড়া অন্য কিছু বুঝতে চায় না এবং ডাক্তারের কাছে পীড়াপীড়ি করে, তখন রোগীর ভূত-ভবিষ্যৎ না ভেবেই ডাক্তার কখনও কখনও দাঁত তুলে ফেলেন। ফলে সামান্য একটি দাঁত তোলা থেকে ভয়াবহ পরিণতিতে জীবন বিপন্ন হতে পারে। তাই এ ব্যাপারে সবারই সচেতনতা এবং পূর্বপ্রস্তুতি প্রয়োজন। সুতরাং যেসব অবস্থার কারণে দাঁত তোলা বিপজ্জনক হতে পারে তার কিছু নমুনা নিচে তুলে ধরা হলো_
হৃদরোগ : হার্টের জন্মগত ত্রুটি, রিউমেটিক হার্ট ডিজিজ ইসকেমিক হার্ট ডিজিজ কিংবা হার্টে কৃত্রিম সংযোজিত ভাল্ব থাকলেও যথাযথ ব্যবস্থা গ্রহণ ছাড়া দাঁত তোলা বিপজ্জনক। এসব অবস্থায় দাঁত তোলার আগে অ্যান্টিবায়োটিক ওষুধ না খেলে মুখের ব্যাকটেরিয়া রক্তের মাধ্যমে হৃদপিণ্ডে গিয়ে প্রদাহ সৃষ্টি করে। ফলে হৃদযন্ত্রের স্বাভাবিক ক্রিয়া ব্যাহত হয়ে রোগীর প্রাণনাশ হতে পারে। এ ছাড়া যেসব রোগী নিজের হৃদরোগ সম্পর্কে নিশ্চিত নয় অথচ ঘনঘন শ্বাস নেওয়া, বুক ধড়ফড় করা, মাথা ধরা, মাথা ঘুরানো, অনিন্দ্রা ইত্যাদি সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রেও পূর্বপ্রস্তুতি ছাড়া দাঁত তোলা বিপজ্জনক হতে পারে। এ ধরনের সমস্যায় রোগীদের দুটি বিষয়ে অবশ্যই খেয়াল রাখা উচিত। যেমন_ দাঁত তোলার আগে ডাক্তারকে অবশ্যই হৃদরোগ সম্পর্কে জানানো এবং পরে নিয়ম অনুযায়ী অ্যান্টিবায়োটক গ্রহণ।
রক্তরোগ : এনিমিয়া [রক্তশূন্যতা] লিউকেমিয়া [রক্তের ক্যান্সার], হিমোফিলিয়া, পারপুরা ইত্যাদি রক্তরোগের কারণেও দাঁত তোলা বিপজ্জনক হতে পারে। এ ছাড়া পলিসাইথেমিয়াভেরা [লোহিত রক্ত কণিকার অস্বাভাবিক বৃদ্ধি] নামক রক্তরোগের কারণেও দাঁত তোলা বিপজ্জনক। এসব 
রক্তরোগের প্রধান বৈশিষ্ট্য হলো সামান্য আঘাতেই, এমনকি আঘাত ছাড়াও দাঁতের মাড়ি থেকে 
রক্তক্ষরণ হয়। রক্তক্ষরণ ছাড়াও মুখ গহ্বরের ঝিলি্ল আবরণ, জিহ্বা, তালু ইত্যাদি স্থানে ক্ষতের সৃষ্টি হয়। কখনও কখনও রক্তক্ষরণ এত প্রচুর এবং 
দীর্ঘক্ষণ হয় যে, এ থেকে রোগীর মৃত্যু ঘটাও অস্বাভাবিক নয়। তাই দাঁত তোলার আগে এ ধরনের রোগীদের অবশ্যই রক্তরোগ বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ জরুরি।
ডায়াবেটিস : অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রোগীর দাঁত তোলা নিষিদ্ধ। ডায়াবেটিস রোগীর দাঁত তোলার আগে রোগীদের অবশ্যই তিনটি বিষয়ে খেয়াল রাখা দরকার। 
* রক্তে গ্গ্নুকোজের মাত্রা নিয়ন্ত্রিত আছে কি-না সে সম্পর্কে নিশ্চিত হওয়া। এ ক্ষেত্রে এইচবিএওয়ানসি পরীক্ষার স্বাভাবিক ফলাফল থাকা জরুরি।
* দাঁত তোলার আগে বা পরে নিয়ম অনুযায়ী অ্যান্টিবায়োটিক গ্রহণ।
* মুখ গহ্বরে কোনো ইনফেকশন থাকলে তা সারানোর ব্যবস্থা গ্রহণ।
কিডনি রোগ :রোগাক্রান্ত দাঁত দীর্ঘদিন চিকিৎসা না করালে তা থেকে কিডনিতে প্রদাহজনিত রোগ সৃষ্টি হতে পারে। মুখ গহ্বরে এ ধরনের রোগীর প্রধান উপসর্গ হলো মুখ শুকিয়ে যাওয়া। মুখের মধ্যে অস্বস্তিকর জ্বালাপোড়া এবং মুখ গহ্বরের ঝিলি্ল আবরণীতে প্রদাহ সৃষ্টি। এ অবস্থায় দাঁত তোলা জরুরি হলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ অত্যাবশ্যক।
গলগণ্ড রোগ : গলায় যাদের ঘ্যাগ রোগ রয়েছে তাদের মধ্যে যদি 'টক্সিক গয়টার' থাকে তবে দাঁত তোলা বিপজ্জনক। কারণ এ রোগে থাইরয়েড গ্গ্নান্ডের কার্যকারিতা এমন অস্বাভাবিক হয় যে, দাঁত তোলার ফলে রোগীর পুরো দেহের ওপর শরীরবৃত্তীয় চাপ পড়ে, ফলে হৃদযন্ত্রের ক্রিয়া আকস্মিক বন্ধ হয়ে রোগীর মৃত্যু ঘটতে পারে।
জন্ডিস বা লিভারের রোগ : লিভারের সমস্যার কারণে প্রচুর রক্তক্ষরণের ফলে রোগীর জীবন হতে পারে সংকটময়। তাই দাঁত তোলার আগে অবশ্যই জন্ডিস বা হেপাটাইটিস ও লিভারের চিকিৎসা করানো উচিত।
স্টেরয়েড থেরাপি : স্টেরয়েড ওষুধ গ্রহণের ফলে রোগীর মস্তিষ্কের পিটুইটারি গ্রন্থির হরমোন নিঃসরণ কমে যাওয়ায় 'এড্রিনাল গ্রন্থির' কার্যকারিতা ব্যাহত হয় এবং দাঁত তোলার ফলে রোগীর পুরো দেহের যে শরীরবৃত্তীয় চাপ পড়ে তা খুবই বিপজ্জনক। দাঁত তোলার সময় এ ধরনের সমস্যায় বহু মৃত্যুর ইতিহাস রয়েছে।
মুখ গহ্বরে স্থানীয় ইনফেকশন : স্থানীয়ভাবে মুখ গহ্বর এবং এর পার্শ্ববর্তী স্থানে কোনো ইনফেকশন যেমন_ একুইট জিনজিভাইটিস, পেরিকবোনাইটিস, পেরিওভন্টাইটিস ইত্যাদি মাড়ি রোগসহ আরও কোনো ইনফেকশন থাকলে দাঁত তোলা নিরাপদ নয়। এ ছাড়া যাদের 'সাইনোসাইটিস' রোগ রয়েছে তাদের ক্ষেত্রে ওপরের চোয়ালের দাঁত তোলাও হতে পারে বিপজ্জনক। এ ধরনের সামান্য ইনফেকশন থেকে দাঁতের গোড়ায় চোয়ালের হাড়ে কিংবা অপথালমিক ভেইনের [চোখের রক্তনালি] মাধ্যমে মস্তিষ্কের 'ক্যাভারনাস সাইনাস থ্রন্ডোসসিস' হয়ে রোগীর জীবন বিপন্ন হওয়া বিচিত্র কিছু নয়। 
পরিশেষে বলতে হয়, দাঁত কোনো হেলাফেলার জিনিস নয়। চোখ, কান, নাক, গলা ইত্যাদি অঙ্গপ্রত্যঙ্গের মতো দাঁতেরও রয়েছে শরীরের অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গের সঙ্গে নিবিড় সংযোগ। বিষয়টি রোগী এবং চিকিৎসক উভয়কেই অনুধাবন করতে হবে। তবেই কেবল অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা থেকে আমরা রেহাই পাব। পাশাপাশি একজন চিকিৎসকের মানবিক ও সামাজিক দায় বোধও কম গুরুত্বপূর্ণ নয়। চেতনার চৌহদ্দিতে তাকে ধারণ করতে হবে, গভীর মমতায় তাকে লালন করতে হবে। 

নেট থেকে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন