শুক্রবার, ২০ জানুয়ারী, ২০১২

টুথপেস্ট ও মাউথওয়াশে মুখের আলসার


মুখের আলসার সত্যিই অত্যন্ত বিড়ম্বনাকর এক অনুভূতি। এর চিকিৎসায় বিভিন্ন ধরনের স্থানীয়ভাবে প্রয়োগকারী মলম থেকে শুরু করে ভিটামিন গ্রহণ, কোন কিছুই বাদ যাচ্ছে না। কিন্তু রোগীদের মনে প্রশ্ন ‘মুখের আলসার ভালো তো হচ্ছে না’। মুখের আলসার থেকে
মুক্তি লাভের আশায় রোগীরা ঘন ঘন ডাক্তার পর্যন্ত পরিবর্তন করে থাকেন। সারাক্ষণ রোগীদের ভাবনা এ রোগের সেরা চিকিৎসা কোথায় খুঁজে পাবেন। 
রোগের কারণ নির্ণয়ের জন্য বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা কম করা হয় না। দেখা গেল সব রিপোর্ট স্বাভাবিক কিন্তু মুখের আলসার মোটেই ভালো হচ্ছে না।
দাঁত ও মুখের যতেœ আমরা টুথপেস্ট ও মাউথওয়াশ ব্যবহার করে থাকি। কিন্তু সব টুথপেস্ট সবার জন্য উপযোগী নয়। টুথপেস্টের বাহারি বিজ্ঞাপনের চাপে একজন মানুষ কোন টুথপেস্ট ব্যবহার করবেন তা সিদ্ধান্ত নিতে ভুল করতেই পারেন। মুখগহ্বরের মিউকাস মেমব্রেন এবং অন্যান্য কিছু বিষয় বিবেচনা করে টুথপেস্ট ব্যবহার করা অত্যন্ত জরুরি। টুথপেস্টে বিদ্যমান এসএলএস বা সোডিয়াম লরিল সালফেট নিজেই মুখের আলসার সৃষ্টি করতে পারে। তবে তা সবার ক্ষেত্রেই যে হবে এমন কোন কথা নেই। একইভাবে মাউথওয়াশ নির্বাচনের ক্ষেত্রে কোন ভুল সিদ্ধান্ত নিলে মুখের আলসার সহজে ভালো হবে না। সবচেয়ে মজার বিষয় হল, শুধু ভুল মাউথওয়াশ ব্যবহারের কারণে অনেকেই দীর্ঘদিন ধরে মুখের আলসারের যন্ত্রণা অনুভব করে থাকেন। তাই মুখের আলসারের চিকিৎসার আগে প্রথমেই আপনাকে জেনে নিতে হবে আপনি যে টুথপেস্ট ও মাউথওয়াশ ব্যবহার করছেন তা আপনার মুখের ধরন অনুযায়ী ঠিক আছে কি না। মাউথওয়াশ এবং টুথপেস্ট মুখস্থ বলে দেয়ার মতো বিষয় নয়। এ বিষয়টিকে অবশ্যই গুরুত্বের সঙ্গে সুবিবেচনায় আনতে হবে।
সূত্রঃ যুগান্তর ২১/০১/২০১২
ডা. মো. ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ, রেসিডেন্ট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা

২টি মন্তব্য: